,
শিরোনাম:
Police Clearence Certificate (PCC)- পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট আবেদনের সঠিক নিয়ম ব্রাহ্মণবাড়িয়ায় পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক দুদিনব্যাপী কৃষক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন ১০ ঘণ্টা বন্ধ থাকার পর সচল হল ব্রাহ্মণবাড়িয়ার গ্যাস সরবরাহ ব্রাহ্মণবাড়িয়ায় সড়ক দুর্ঘটনায় সরকারি কর্মকর্তা নিহত ব্রাহ্মণবাড়িয়ায় ট্রেনের ধাক্কায় বাবা নিহত মেয়ে আহত ব্রাহ্মণবাড়িয়ায় পুকুর থেকে পলিথিনে মোড়ানো নবজাতকের মরদেহ উদ্ধার ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে আধিপত্য বিস্তার নিয়ে দুই পক্ষের সংঘর্ষ। অর্ধশতাধিক আহত, আটক ২০ ব্রাহ্মণবাড়িয়ায় ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত আওয়মীলীগ ছাড়া ডান পন্ত্রী কোন রাজনৈতিক দল নারীর ক্ষমতায়নে বিশ্বাস করে না..গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী…. ব্রাহ্মণবাড়িয়ায় পূর্ব বিরোধের জেরে দুই গোষ্ঠির মধ্যে সংঘর্ষ, অগ্নিসংযোগ ও লুটপাট ,আটকঃ ৪

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের নিন্দার ঝড়

  • জি-২০র নেতারা এবারের সম্মেলনে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের তীব্র নিন্দা করেছেন। বুধবার ইন্দোনেশিয়ার বালিতে দুই দিনের ‘জি-২০’ এর শীর্ষ সম্মেলনের শেষে নেতাদের একটি ঘোষণায় ইউক্রেন থেকে রাশিয়ান সেনাদের নিঃশর্ত প্রত্যাহারের আহ্বান জানানো হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

 

প্রতিবেদনে বলা হয়, শীর্ষ সম্মেলনে বিশ্বের বৃহত্তম অর্থনীতির নেতারা মুদ্রা বাজারে অস্থিরতা রোধে সতর্কতার সাথে পদক্ষেপ নিতে সম্মত হন। তবে সম্মেলনে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ।

রাশিয়া ‘জি-২০’ সদস্যভুক্ত দেশ। সম্মেলনে রাশিয়ার কথা উল্লেখ করে এক ঘোষণায় বলা হয়, অধিকাংশ সদস্য ইউক্রেনের যুদ্ধের তীব্র নিন্দা করেছেন। এই ঘোষণার বিরোধিতা করেছে রাশিয়া।

ঘোষণায় পরিস্থিতি ও নিষেধাজ্ঞা ঘিরে ভিন্নমত ও মূল্যায়নের বিষয়টিরও স্বীকৃতি দেওয়া হয়েছে। তবে তিনজন কূটনীতিক জানিয়েছেন, সম্মেলনে সর্বসম্মতিক্রমে ঘোষণাটি গৃহীত হয়েছে।

‘জি-২০’ এর নেতারা ঘোষণায় আরও জানান, পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি অগ্রহণযোগ্য। শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে আন্তর্জাতিক আইন ও বহুপাক্ষিকটা মেনে চলা অপরিহার্য।

এতে রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের নিন্দা করা হয়। কারণ এতে দেশের সীমানা ও অখণ্ডতা লঙ্ঘন হয়েছে। চীন সম্মেলনের এ ঘোষণায় কোনো প্রতিক্রিয়া জানায়নি।

সম্মেলনের আয়োজক দেশ ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো জানান,ইউক্রেনের যুদ্ধ সবচেয়ে বিতর্কিত বিষয়। এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া খুব কঠিন ছিল। শেষ পর্যন্ত, ‘জি-২০’ নেতারা ঘোষণার বিষয়বস্তুতে একমত হয়েছেন।

শেয়ার করুন

Sorry, no post hare.